এবার সিংহ করোনায় আক্রান্ত

প্রকাশিত: ৪:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২০

এবার সিংহ করোনায় আক্রান্ত

বাংলার বারুদ ডেস্ক নিউজঃ

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৬ কোটি ৮৫ লাখ ৬৭ হাজার ৯ শতাধিক মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৫ লাখ ৬৩ হাজার ১৩২ জনের।

শুধু মানুষই নয়, করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে প্রাণীরও। এর আগে বিড়াল ও বাঘ করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেলেও এবার এই ভাইরাসে আক্রান্ত হয়েছে সিংহ। স্পেনের বার্সেলোনার একটি চিড়িয়াখানায় সিংহের শরীরে করোনা শনাক্ত হয়েছে। তাদের দেখভালের দায়িত্বে থাকা দু’জনও করোনায় আক্রান্ত।

এর আগে নিউইয়র্কের চিড়িয়াখানায় চারটি বাঘ করোনায় আক্রান্ত হয়েছিল। তারা সেরেও গেছে।

এবার বার্সেলোনার চিড়িয়াখনার তিনটি সিংহি ও একটা সিংহ করোনায় আক্রান্ত হয়েছে। তাদের দেখভালের দায়িত্বে থাকা দু’জন চিড়িয়াখানা কর্মীও করোনায় আক্রান্ত। তাদের কাছ থেকেই করোনাভাইরাস সিংহগুলোকে আক্রমণ করেছে বলে মনে করা হচ্ছে।

তিন সিংহির নাম জালা, নিমা ও রান রান। সিংহের নাম কিউম্বে। প্রত্যেকেরই দেহে করোনার সামান্য লক্ষণ আছে।

বার্সেলোনার চিড়িয়াখানা কর্তৃপক্ষ এরপরই নিউইয়র্কের চিড়িয়াখানার সঙ্গে যোগাযোগ করেন। করোনায় আক্রান্ত বাঘগুলোকে কীভাবে সারিয়ে তোলা হয়েছিল, তা তারা জানতে চান। সেখানে চারটি বাঘ এপ্রিলে করোনায় আক্রান্ত হয় এবং ১৫ দিন পরে সেরে যায়।

বার্সেলোনার চিড়িয়াখানার পশু চিকিৎসা বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, একমাত্র নিউইয়র্কের চিড়িয়াখানায় বাঘগুলোর করোনা চিকিৎসার পুরো ডকুমেন্টেশন আছে। তাই তাদের সঙ্গেই যোগাযোগ করা হয়। তাদের চিড়িয়াখানার সিংহিগুলোর বয়স ১৬ বছর এবং সিংহের বয়স চার বছর। তবে সিংহ বা সিংহিগুলো অন্য কোনও পশুর কাছাকাছি আসেনি। তাই তাদের কাছ থেকে করোনা অন্য পশুর মধ্যে ছড়ায়নি ও ছড়াবে না।

চিড়িয়াখানার অস্থায়ী ডিরেক্টর জুলি মাওরি জানিয়েছেন, এই সিংহ বা সিংহিগুলোর থেকে কোনও দর্শনার্থীরও করোনা হওয়ার সম্ভাবনা নেই। কারণ, সিংহ ও সিংহিগুলোকে দর্শনার্থীরা দূর থেকেই দেখেন।

এই সংবাদটি 68 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ