বানিয়াচং এ বেতের তৈরি ঐতিহ্য বাহী কুটির শিল্প প্রায় বিলুপ্তির পথে

প্রকাশিত: ৯:৫২ পূর্বাহ্ণ, জুলাই ২৮, ২০২০

বানিয়াচং এ বেতের তৈরি ঐতিহ্য বাহী কুটির শিল্প প্রায় বিলুপ্তির পথে

 

হৃদয় খানঃবানিয়াচং প্রতিনিধিঃ

বানিয়াচং এ ঐতিহ্যবাহী বেতের তৈরি জিনিস পত্র প্রায় বিলুপ্তির পথে। আগেকার দিনে বেতের তৈরি জিনিস পত্র এর বেশ প্রচলন ছিল। বানিয়াচং এর প্রায় অধিকাংশ জায়গায় এসব কুটির শিল্প তৈরি করা হতো। বেতের তৈরি জিনিস এর মধ্যে মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিস যেমন;সুফা, আলনা,চেয়ার,টেবিল, ফুলদানি, ঝুড়ি, ইত্যাদি তৈরি করতেন স্হানীয় কুটির শিল্পীরা।

 

কিন্তু হঠাৎ করে যেন ও হারিয়ে গেল সেই পুরানো সংস্কৃতি। আধুনিকতার ছোঁয়ায় যেন ও মনে হয় উক্ত কুটির শিল্প ছিলই না। অনেক কদর ছিল কুটির শিল্পের তেমনি কুটির শিল্পীদের ও অনেক কদর ছিল তখন। কিন্তু সভ্যতা বিকাশের ধারাবাহিকতায় মানুষ বেতের তৈরি জিনিস পত্র ব্যবহারে নিরুৎসাহিত হচ্ছে। যার ফলে কুটির শিল্পীদের ও কদর কমে যাচ্ছে। অনেকেই ছেড়ে দিচ্ছেন কুটির শিল্পের কাজ।

 

এ ব্যাপারে স্হানীয় একজন কুটির শিল্পীর কাজ থেকে জানতে চাইলে তিনি দৈনিক বাংলার বারুদ২৪.কম কে জানান। আধুনিক যুগে মানুষ তার যুগের সাথে পা মিলিয়ে চলছে। যার ফলে নতুন নতুন জিনিস পত্র তৈরি করা হচ্ছে। এবং মানুষ নতুন তৈরিকৃত জিনিস পত্রের প্রতি আকৃষ্ট হচ্ছে। ভুলে যাচ্ছেন অতিতের বেদের তৈরি জিনিস পত্র এর চাহিদা। তাই এখন আর এই কুটির শিল্প আগের মত গড়ে উঠেনি। বরং দিন দিন বিলুপ্তির পথে হাঁটছে আমাদের এই ঐতিহ্যবাহী কুটির শিল্প।

 

আমাদের উচিৎ অতিতের সংস্কতি কে না ভুলে গিয়ে পুনরায় নিজেদের মাঝে অতিতের সংস্কতি কে বিকশিত করা। বেতের তৈরি জিনিস পত্র ব্যবহারে মানুষকে আগ্রহ করা। এবং বেতের তৈরি জিনিস পত্র এর কুটির শিল্পীদের প্রাপ্য সম্মান দেওয়া। তাহলেই আমাদের এই ঐতিহ্যবাহী সংস্কতি আর বিলুপ্তির পথে হাটবে না।

এই সংবাদটি 110 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ