১ আগস্ট পবিত্র ঈদুল আজহা।

প্রকাশিত: ৩:৪৮ পূর্বাহ্ণ, জুলাই ২২, ২০২০

১ আগস্ট পবিত্র ঈদুল আজহা।

বাংলার বারুদ ডেস্ক 

১ আগস্ট পবিত্র ঈদুল আজহা
ঢাকা: দেশের আকাশে কোথাও পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী ১ আগস্ট পবিত্র ঈদুল আজহা। মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা থেকে এ সিদ্ধান্ত জানানো হয়।

অনুষ্ঠিত বৈঠকে বলা হয়, আজ ২১ জুলাই (মঙ্গলবার) বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। সে অনুযায়ী ২৩ জুলাই (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে জিলহজ মাস। আর ১ আগস্ট (শনিবার) উদযাপিত হবে পবিত্র ঈদুল আজহা।

জিলহজ মাসের ১০ তারিখে মুসলমানরা তাদের অন্যতম বড় এই ধর্মীয় উৎসবে পশু কোরবানি দেন, যার মধ্য দিয়ে নিজের ভেতরের কলুষতাকে বর্জন এবং সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভই ইসলামের শিক্ষা। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় সেখানে ঈদুল আজহা উদযাপিত হবে ৩১ জুলাই; আর তার আগের দিন হবে হজ।

এ আগে পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণ ও পবিত্র যিলহজ্জ মাসের চাঁদ দেখা বিষয়ে মঙ্গলবার (২১ জুলাই) জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সোমবার (২০ জুলাই) দুপুরে এক বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ এ তথ্য জানায়। ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভা হয়।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, মঙ্গলবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে (বাদ মাগরিব) বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে। এতে ১৪৪১ হিজরি সনের ঈদুল আজহার তারিখ নির্ধারণ ও যিলহজ্জ মাসের চাঁদ দেখা বিষয়ে সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র যিলহজ্জ মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন ও ফ্যাক্সের মাধ্যমে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর জন্যও অনুরোধ করা হয় বিজ্ঞপ্তিতে।

টেলিফোন নম্বরগুলো হলো: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ এবং ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ এবং ৯৫৫৫৯৫১। মঙ্গলবার দেশের আকাশে পবিত্র যিলহজ্জ মাসের চাঁদ দেখা গেলে আগামী ৩১ জুলাই (শুক্রবার) দেশে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।

এই সংবাদটি 83 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ