কাবা শরীফের আদলে নির্মাণ করা হবে বাবরি মসজিদ :

প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২০

কাবা শরীফের আদলে নির্মাণ করা হবে বাবরি মসজিদ :

 

রফিকুল ইসলাম মামুন, স্টাফ রিপোর্টার।

ভারতের অযোধ্যায় বাবরি মসজিদের জায়গায় রামমন্দির হচ্ছে। আগের জায়গা থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে সরে যাচ্ছে পাচঁশত বছরের পুরনো ‘বাবরি’ মসজিদ। ধন্নিপুর নামের একটি জায়গায় নির্মিতব্য মসজিদটির লোগোও প্রকাশ করা হয়েছে। নির্মাণের কাজও এগিয়েছে কিছুটা। তবে মসজিদটির নাম কী হবে এবং সেটা দেখতে কীরকম হবে, তা নিয়ে জল্পনা কল্পনা চলছে স্থানীয় মুসলমানদের মধ্যে।

মসজিদ তৈরির দায়িত্বে রয়েছে ইন্দো-ইসলামিক কালাচারাল ফাউন্ডেশন ট্রাস্ট নামের একটি সংস্থা। ট্রাস্টের সম্পাদক ও মুখপাত্র আতাহার হুসেইন জানিয়েছেন, মক্কার বাইতুল্লাহ কাবা মসজিদের আদলেই তৈরি হবে এই মসজিদ।

সম্পাদক ও মুখপাত্র আতাহার হুসেইন বলেন, মসজিদটি নির্মাণ করা হবে ১৫ হাজার বর্গফুট জায়গায়। বাবরি মসজিদের আয়তনও এমনিই ছিল। তবে এটা বাবরি মসজিদের নকশায় তৈরি হবে না। এটা তৈরি হবে ভিন্ন এক নকশায়। এটা হয়তো কাবা শরিফের আদলে তৈরি হতে পারে। তবে এখনো ট্রাস্টের পক্ষ থেকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশের পরেই অযোধ্যায় নতুন মসজিদ নির্মাণ করতে ইন্দো-ইসলামিক কালাচারাল ফাউন্ডেশন ট্রাস্ট গঠন করে উত্তর প্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড। এরপর থেকেই রাম মন্দিরের জায়গা থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে অবস্থিত ধন্নিপুরে একটি মসজিদ তৈরি পরিকল্পনা শুরু হয়। বর্তমানে ওই জায়গায় থাকা সরকারি ফার্মে চাষের জমির পাশাপাশি একটি দরগাহ ও রয়েছে। সেখানেই ১৫ হাজার বর্গফুটের একটি মসজিদ তৈরির প্রস্তুতি চলছে।

এই সংবাদটি 59 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ